Friday, May 10, 2013

পুনর্জন্ম


-        আপনার কি শরীর খারাপ?

-        হুঁ

-        জ্বর?

-        হঁম

-        দেখি?... হ্যাঁ জ্বর তো!

-        মৌ।

-        হ্যাঁ

-        তুমি কি জানো এই মুহূর্তটা কতদিন পর এলো?

-        কোনটা?

-        এই যে আমি অসুস্থ হয়ে পড়ে আছি আর তুমি এসে আমার কপালে হাত রাখলে?

-        মানে?

-        এক হাজার এক বছর

-        যাঃ
-        এক হাজার এক বছর আগে আমাদের ঠিক এভাবে দেখা হয়েছিলো

-        কোথায়?

-        দূরে বহুদূরে স্বপ্নলোকে উজ্জয়ীনিপুরে- শিপ্রানদীপাড়ে

-        যান, কি সব যে বলেন আপনি; ওষুধ খেয়েছেন?

-        উঁহু দরকার নেই এমনি সেরে যাবে

-        কিভাবে?

-        এই যে তুমি ছুঁয়ে দিলে

-        ভ্যাট

-        না সত্যি। তুমি এমনিভাবে আমায় ছুঁয়ে দিয়েছিলে সাতশ বছর আগে একবার। তোমার বয়স তখন বারো আমার তেরো। তোমার নাম তখন ছিলো বিয়েত্রিসে।

-        এ মা

-        হ্যাঁ, আর আমি হতভাগা দান্তে।

-        আপনি কি সব ছাই যে বলেন

-        মৌ

-        হুঁম

-        দেখেছো?! তোমারও মনে পড়ছে। খুঁজে দেখো আমার নোখক্ষত হয়ত এখনো আছে তোমার

-        আঃ থামুনতো

-        অথবা সেই মৃগয়ার কথা? অর্বাচীন আমি অবলা মৃগ বধ করতে গিয়ে তোমার কাছে বধ হলাম? আমাদের গান্ধর্ব মতে বিয়ে হল

-        হুঁম

-        আমি তোমাকে পরে চিনতে পারিনি মৌ! হতয়াগা আমি- তবে আমার কি দোষ বল? ওটাতো সেই ডাইনী...

-        মৌ

-        হুঁ?

-        তুমি আমাকে প্রথম দেখাতেই চিনেছিলে তাই না?

-        হুঁ

-        আমি জানতাম।

-        যাই এখন

-        যাবে?

-        হ্যাঁ যেতে হবে যে।

-        হ্যাঁ যেতে হবে, বিদায় মৌ। আবার হয়ত দেখা হবে, হাজার বছর পরে পৃথিবীর পথে।

-        হ্যাঁ হয় শংখচিল নয় শালিখের বেশে, হাঃ হাঃ, আসি কেমন?

-        হুঁম


১২।১২।০৭

No comments:

Post a Comment